তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর কাজ কি

আপনারা যদি তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার হিসেবে কাজ করতে যান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর কাজ কি। কারণ আপনার যদি এ বিষয়ে (তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর কাজ কি) অভিজ্ঞতা না থাকে তাহলে আপনি যদি সেখানে কাজ করতে চান সেক্ষেত্রে আপনাকে অনেক ঝামেলা পোহাতে হতে পারে।তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর কাজ কি
তাই আপাদের অবশ্যয় জানা উচিত তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর কাজ কি? আপনারা অনেই প্রশ্ন করে থাকেন তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর কাজ কি এই বিষয়ে। আমি আপনাদের কাথা চিন্তা করে এই আর্টিকেল টি তৈরি করেছি।

সূচিপত্রঃ তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর কাজ কি

ইভিভিটিভি

তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর কাজ কি

থাঁক বোর্ডের অফিস প্রায় প্রতিটি জেলার উপজেলায় থেকে থাকে। একজন তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজারের কাজ অনেকগুলো রয়েছে। একজন তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর প্রথম কাজ হল তাঁত বোর্ডের মাঠ পর্যায়ে যারা কাজ করে তাদের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা ভালো রাখতে হবে এবং তাদেরকে পরিচালনা করতে হবে।


একজন তাঁত মাঠ কর্মী কখন কোথায় যাবে তার সম্পূর্ণ কিছু নির্ধারণ করবে একজন তাঁত বোর্ডের ফিল্ড অফিসার। তাঁত বোর্ডের মাঠ কর্মীদের সকল দায়িত্ব থেকে থাকে তা বোর্ডের ফিল্ড সুপারভাইজারের কাছে। এবং মাঠ পর্যায়ে যারা কাজ করে তাদের সকল খোঁজখবর এবং প্রতিদিনের তথ্য সমস্যা এবং প্রতিদিনের কাজকর্ম সকল নিয়ে আলোচনা করতে হবে।

এবং তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজারের দ্বিতীয় কাজ হল মাঠ পর্যায়ে সকল কর্মীদের সমস্যার কথা জানা। এবং তাদের সমস্যা অনুযায়ী তাদের সকল সমস্যা দূর করা। একজন তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর কর্তব্য হিসেবে অবশ্যই তাঁত বোর্ডের ফিল্ড অফিসারদের সকল খোঁজখবর এবং সকল সমস্যা এবং সকল অসুবিধা সম্পর্কে জেনে তাদেরকে সহযোগিতা করা। কিভাবে তাদের সমস্যার সমাধান করা যাবে কিভাবে তারা ভালোভাবে চলতে পারবে তার বিস্তারিত নিয়ে আলোচনা করে তাদের সমস্যার সমাধান করা।

তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার যেহেতু লিয়াজো অফিসারের আন্ডারে কাজ করে সে হুতু একজন তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর উচিত প্রতিদিনের সকল কাজকর্ম নিয়ে তার ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে পরামর্শ করা। এবং কোন কিছু ভাবে নতুন কাজ করার আগে কিংবা কোন কিছু নতুন ভাবে পরিকল্পনা করার আগে অবশ্যই তার ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানাতে হবে।

একজন তাঁত বোর্ডের ফিল্ড অফিসারের প্রধান কাজ হল তাঁত শিল্পকে কিভাবে উন্নতি বা উন্নয়ন করা যাবে সেই সম্পর্কে চিন্তা ভাবনা করা। এবং তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর প্রধান লক্ষ্যই হল তাঁত শিল্পকে উন্নতি করা। এবং মাঠ পর্যায়ে যাতে করে কোন প্রকার অবৈধ কিংবা অনিয়ম কিংবা মাঠ পর্যায়ে যাতে করে কোন ধরনের সমস্যা না হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার কে।


তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজারের আরো কিছু কাজ রয়েছে সেগুলো হল। একজন তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজারকে তার এলাকার মধ্যে বা তার উপজেলার মধ্যে যত তাঁতি রয়েছে তাদের সকলকে ক্ষুদ্র ঋণ প্রদান করা। তাঁতিদের সকল কাজে সাহায্য করা। তাঁতিদের সকল সমস্যার দিকে খেয়াল রাখা এবং সকল তাঁতিদের সকল সমস্যার সমাধান করতে সহায্য করা ইত্যাদি আরো অনেক ধরনের কাজ থাকতে পারে।

তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর কাজ কি আমরা এতক্ষণ জানলাম। তবে তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজারের আরো কিছু কাজ থাকতে পারে আপনাকে জয়েন হওয়ার পূর্বে / অথবা জয়েন হওয়ার পর অবশ্যই এই কাজগুলি সম্পর্কে ভালোভাবে বুঝিয়ে নিতে হবে।

তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজারের পোস্টিং

তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজারের পোস্টিং যে কোন উপজেলায় হতে পারে। তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজারের পোস্টিং বিশেষ করে উপজেলা পর্যায়ে হতে পারে। এ নির্দিষ্ট কোন উপজেলা ঠিক করা নেই যে কোন জেলায় পোস্টিং হতে পারে।

তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজারের প্রয়োজনীয় শিক্ষাগতা যোগ্যতা ও অভিজ্ঞতা

তাঁত বোর্ডের ফিল্ডে সুপারভাইজার পদে কাজ করতে হলে অবশ্যই আপনার প্রয়োজনের শিক্ষা যোগ্যতা এবং অভিজ্ঞতা থাকা আবশ্যক। তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজারের প্রয়োজনীয় শিক্ষাগতা যোগ্যতা ও অভিজ্ঞতা না থাকলে আপনার কখনো চাকরি হবে না। প্রথমেই আশি বয়সের ক্ষেত্রে আপনার বয়স অবশ্যই অনূর্ধ্ব ৩০ বৎসর। এবং আপনার শিক্ষাগত যোগ্যতা স্নাতক ডিগ্রি এবং প্রার্থীকে কম্পিউটারের জ্ঞান সম্পন্ন থাকতে হবে।

লেখকের মন্তব্য

আমরা তখন আলোচনা করলাম তাঁত বোর্ডের ফিল্ড সুপারভাইজার এর কাজ কি? এবং আমরা আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আলোচনা করেছি আজকের এই নিবন্ধনটিতে। এ বিষয়ে যদি আপনার কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন কারণ আমরা প্রত্যেকের কমেন্ট রিভিউ করি। এরকম গুরুত্বপূর্ণ তথ্য আমরা প্রতিদিন প্রকাশ করে থাকিি


আপনার যদি এই নিবন্ধনটি পরে ভালো লাগে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুবান্ধবদের কাছে আমাদের এই নিবন্ধনটি শেয়ার করবেন। এবং আপনি যদি এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি প্রতিদিন ভিজিট করবেন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ইভিভিটিভি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়;

comment url